মিষ্টার বাপ্পী, সিনিয়র স্টাফ রিপোর্টার: নাভারন হতে সাতক্ষীরা পর্যন্ত ৪৮ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণের প্রস্তাব করা হয়েছে। যার কার্যক্রম অতি দ্রুত শুরু হবে। ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে বসুন্দিয়া , যশোর, নাভারন, সাতক্ষীরা। বসুন্দিয়া হতে নাভারনের দূরত্ব ৪৪ কিলো মিটার। আবার নাভারন হতে সাতক্ষীরার দূরত্ব ৪৮ কিলো মিটার।

বসুন্দিয়া হতে সাতক্ষীরার সর্ব মোট দুরত্ব হবে ৯২ কিলো মিটার। যদি এই রেলপথটি পরিবর্তন করে বসুন্দিয়া হতে মনিরামপুর, কেশবপুর, সাগরদাঁড়ি হয়ে সাতক্ষীরা এই রুটে নির্মাণ করা যায়, তাহলে বসুন্দিয়া হতে সাতক্ষীরার দুরত্ব হবে মাত্র ৪৯ কিলোমিটার এবং দুরত্ব কম হবে ৪৩ কিলো মিটার। জন গুরুত্বপূর্ণ এক সমীক্ষায় দেখা যাচ্ছে বসুন্দিয়া হতে মনিরামপুর,

কেশবপুর, সাগরদাঁড়ি হয়ে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেল পথ নির্মিত হলে-নাভারন হতে সাতক্ষীরা অংশের চেয়ে মাত্র ১ কিলো মিটার দূরত্ব বেশি হবে। সেক্ষেত্রে শুধুমাত্র সমীক্ষা ব্যয় ছাড়া অতিরিক্ত কোনো অর্থ ব্যায়ের প্রয়োজন হবেনা। যার ফলশ্রুতিতে যশোরের সবকটি উপজেলাই রেল নেটওয়ার্কের আওতায় আসবে !

অপর দিকে সনেটের রূপকার সাগরদাড়ির মহাকবি মাইকেল মধুসুধন দত্তের জন্মস্থানটি রেল নেটওয়ার্কের আওতায় আসলে পর্যটন শিল্পেও সূচিত হবে নতুন সম্ভবনা ! সময় উপযোগী ও যথোপযুক্ত এই দাবিটি আমরা করতেই পারি ! তাই আসুন অঞ্চল ভিত্তিক যোগাযোগ ব্যাবস্থার উন্নয়নের স্বার্থে সকলে মিলে সোচ্চার হই এবং শেয়ার করি !

 

কলমকথা/বি সুলতানা